Image Not Found!
ঢাকা   ২৬ নভেম্বর ২০২২ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

  দেশজুড়ে ওএমএস সুবিধায় সাড়া,স্বল্পমূল্যে চাল-আটা পেয়ে খুশি কার্ডধারীরা (2)        দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে কাজ করছে সরকার-ময়মনসিংহের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস (94)        সুইস রাষ্ট্রদূতের বক্তব্য ভুল ছিলো,অন্যরকম জয় পেলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন (3)        তারাকান্দায় বায়তুল আমান জামে মসজিদ ও নূরুল উলুম কওমী মাদ্রাসার কমিটি গঠিত (89)        আগামী মাসে সব স্বাভাবিক হবে-পরিকল্পনামন্ত্রী (2)        শিক্ষক বাতায়নে দেশ সেরা অনলাইন পারফর্মার রেহেনা আক্তার ঝর্ণা (94)        ময়মনসিংহে নারীদের জন্য বিশেষ আয়োজন ‘নিহার লাভলী টাইম উইথ তানজিন তিশা’ (94)        বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ করাই আমার লক্ষ্য-প্রধানমন্ত্রী (3)        তারাকান্দায় ভূমিহীনদের জন্য তৈরী প্রধানমন্ত্রীর ২৬ হাজার ২ শত ২৯ টি গৃহের উদ্ভোধনী অনুষ্ঠান পালিত (94)        বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর (2)      
কার্যকর এন্টিবায়োটিকস এবং অন্যান্য চিকিৎসা প্রযুক্তি ও এন্টিমাইক্রোবাইয়াল রেজিস্ট্যান্স (এএমআর) কার্যক্রমে সমতাভিত্তিক সুযোগ-সুবিধাপ্রাপ্তি নিশ্চিত করতে প্রযুক্তি বিনিময় ও এ সংক্রান্ত বিনিয়োগে অংশীদারির ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কার্যকর এন্টিবায়োটিকস সংক্রান্ত বিনিয়োগে অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদকঃ

কার্যকর এন্টিবায়োটিকস এবং অন্যান্য চিকিৎসা প্রযুক্তি এন্টিমাইক্রোবাইয়াল রেজিস্ট্যান্স (এএমআর) কার্যক্রমে সমতাভিত্তিক সুযোগ-সুবিধাপ্রাপ্তি নিশ্চিত করতে প্রযুক্তি বিনিময় সংক্রান্ত বিনিয়োগে অংশীদারির ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৪ আগস্ট) এএমআর বিষয়ে গ্লোবাল লিডার্স গ্রুপের (জিএলজি) দ্বিতীয় বৈঠকে ভার্চ্যুয়ালি দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য সম্প্রচার করা হয়। প্রধানমন্ত্রী তার বক্তব্যে আহ্বান জানান।

শেখ হাসিনার বলেন, আসুন, আমরা অর্থবহভাবে পরস্পরকে সহযোগিতা করি এবং প্রযুক্তি বিনিময় মালিকানায় অংশীদারির মাধ্যমে সবার জন্য সামর্থ্যের মধ্যে কার্যকর এন্টিবায়োটিকস অন্যান্য চিকিৎসা প্রযুক্তিপ্রাপ্তি নিশ্চিতে একসঙ্গে কাজের গতি অব্যাহত রাখি।

তিনি বলেন, ‘আসুন আমরা এএমআর নিশ্চিতে অংশীদারির ভিত্তিতে বিনিয়োগ করি।

এএমআর চ্যালেঞ্জ মোকাবিলায় সব খাতে টেকসই পদক্ষেপ নেওয়া জরুরি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ব্যাপারে কর্মপরিকল্পনা চূড়ান্ত হয়েছে দেখে তিনি সন্তুষ্ট।

গ্রুপটির কো-চেয়ার শেখ হাসিনা আরও বলেন, ওয়ান হেলথ প্রস্তাবের পাশাপাশি বহু খাতের ন্যাশনাল অ্যাকশন প্ল্যানে অর্থায়ন বাস্তবায়নের জন্য জিএলজির অগ্রাধিকার সমর্থন দিতে পেরে আমি আনন্দিত। বিভিন্ন নেটওয়ার্কের মাধ্যমে জিএলজি কর্মকাণ্ডের পরিচিতি তুলে ধরতে আমরা আমাদের অবদান রেখে যাব।

এএমআরে সরাসরি টেকসই অর্থায়ন বাড়াতে জিএলজি কী করতে পারে- সে ব্যাপারে অন্যদের মতামত জানতে চেয়ে শেখ হাসিনা বলেন, এএমআর বোঝা লাঘবে খাতের সব পর্যায়ে অর্থায়ন খুবই জরুরি। এছাড়া জাতীয় কর্ম-পরিকল্পনা বাস্তবায়ন, গবেষণা, উন্নয়ন নতুন নতুন উদ্ভাবনে সবার সমান প্রাপ্তির লক্ষ্যে আমাদের পর্যাপ্ত তহবিল নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ‘লক্ষ্য অর্জনে আমাদের রাজনৈতিক পদক্ষেপকে প্রাধান্য দিতে হবে। এজন্য এসডিজিএস বাস্তবায়নে এএমআর নিশ্চিত করা উচিত।

গ্রুপটির কো-চেয়ার হিসেবে সভায় সভাপতিত্ব করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া আরমো মোটলেই প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এএমআর নিশ্চিতে তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশ এন্টিমাইক্রোবাইয়াল রেজিস্ট্যান্স কন্টেইনমেন্টের ওপর ষষ্ঠ বার্ষিকী (২০১৭-২০২২) ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্ল্যান ন্যাশনাল অ্যাকশন প্ল্যান প্রণয়ন করেছে। ডব্লিউএইচও ক্যাটাগরি নিশ্চিতে নিয়মিতভাবেই মানব পশু স্বাস্থ্যের গবেষণাগারভিত্তিক এএমআর পর্যবেক্ষণ করা হচ্ছে।