Image Not Found!
ঢাকা   ২৬ নভেম্বর ২০২২ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

  দেশজুড়ে ওএমএস সুবিধায় সাড়া,স্বল্পমূল্যে চাল-আটা পেয়ে খুশি কার্ডধারীরা (2)        দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে কাজ করছে সরকার-ময়মনসিংহের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস (94)        সুইস রাষ্ট্রদূতের বক্তব্য ভুল ছিলো,অন্যরকম জয় পেলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন (3)        তারাকান্দায় বায়তুল আমান জামে মসজিদ ও নূরুল উলুম কওমী মাদ্রাসার কমিটি গঠিত (89)        আগামী মাসে সব স্বাভাবিক হবে-পরিকল্পনামন্ত্রী (2)        শিক্ষক বাতায়নে দেশ সেরা অনলাইন পারফর্মার রেহেনা আক্তার ঝর্ণা (94)        ময়মনসিংহে নারীদের জন্য বিশেষ আয়োজন ‘নিহার লাভলী টাইম উইথ তানজিন তিশা’ (94)        বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ করাই আমার লক্ষ্য-প্রধানমন্ত্রী (3)        তারাকান্দায় ভূমিহীনদের জন্য তৈরী প্রধানমন্ত্রীর ২৬ হাজার ২ শত ২৯ টি গৃহের উদ্ভোধনী অনুষ্ঠান পালিত (94)        বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর (2)      
সরকারের প্রচুর রাজস্ব আদায়ের স্বার্থে, অবৈধ গ্যাস সংযোগ বন্ধ ও নিরুৎসাহিত করার জন্য বেকার সমস্যার সমাধানকল্পে জরুরীভাবে আবাসিক গ্যাস সংযোগ চালু করার নির্দেশ প্রদানের ব্যবস্থা গ্রহনের আবেদন।

মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন

তিতাস গ্যাস পাইপ লাইন নির্মাণ ঠিকাদার মালিক সমিতি

Titas Gas Pipe Line Nirman Thikader Malik Samity

 

মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন

 

সরকারের প্রচুর রাজস্ব আদায়ের স্বার্থে, অবৈধ গ্যাস সংযোগ বন্ধ নিরুৎসাহিত করার জন্য বেকার সমস্যার সমাধানকল্পে জরুরীভাবে আবাসিক গ্যাস সংযোগ চালু করার নির্দেশ প্রদানের ব্যবস্থা গ্রহনের আবেদন।

 

মাননীয়

 

প্রধানমন্ত্রী

 

আসসালামু আলাইকুম।।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পূর্তি উপলক্ষে এবং মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপন কালে আপনার সরকারের গতিশীল নেতৃত্বের প্রতি আস্থাশীল হইয়া যে স্লোগান জাতিকে উজ্জীবিত করিয়াছে সেই স্লোগান বাস্তবায়নের জন্য আপনার নিকট আবাসিক গ্যাস সংযোগের সম্মানিত গ্রাহকবৃন্দের কষ্ট ও কর্মজীবি মানুষ ঠিকাদার গোষ্ঠীর কর্মহীন হওয়ার সংক্ষিপ্ত বর্ণনা পেশ করিয়া আমাদের এই সেক্টরের প্রতি অসংখ্য সম্মানিত গ্রাহকবৃন্দের কষ্টের লাগব ও ঠিকাদারবৃন্দের বাঁচার অধিকার প্রতিষ্ঠা করার জন্য আপনার প্রতি বিনীত আরহ পেশ করে, শ্লোগানের সংক্ষিপ্ত কিছু বর্ণনা পেশ করা হইল।

 

                     “মুজিব শতবর্ষের অঙ্গীকার, সারা বাংলায় থাকবে না আর বেকার”।

কোন প্রজ্ঞাপন ছাড়াই গত ২০১০ইং সাল হইতে আকস্মিকভাবে গ্যাস সংযোগ বদ্ধ করিবার সিষ্টেম চালু করা হয়েছিল কিন্তু আমাদের আবেদন, কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে পুনঃরায় গ্যাস চালু হয় এবং সম্মানিত গ্রাহকসহ ঠিকাদার গোষ্ঠী তাদের কাজের বিনিময়, মজুরী গ্রহণ করে পরিবার পরিজনসহ ভালভাবেই জীবন যাপন করছিলেন কিন্তু দুঃখের বিষয় গত ২০১৫ইং সালের সেপ্টেম্বর মাস হইতে পুনঃরায় কোন নোটিশ/বিজ্ঞপ্তি ছাড়াই আবাসিক গ্যাস সংযোগ বদ্ধ রাখা হইয়াছে। অথচ পেট্রোবাংলার অধীনে তিতাস গ্যাস, বাখরাবাদ গ্যাস সিস্টেম, কর্ণফুলী গ্যাস, পশ্চিম অঞ্চল গ্যাস,  ংখ্য সম্মানিত গ্রাহকগণ তাদের গ্যাস সংযোগের জন্য সংযোগ ফি ও জামানতের টাকা ব্যাংকে জমা দিয়া তিতাস গ্যাস ও অন্যান্য গ্যাস কোম্পানীর গ্রাহকের সঙ্গে চুক্তিপত্র স্বাক্ষর ও গ্যাস সংযোগের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করিয়া দীর্ঘ সময়ব্যাপী গ্যাস সংযোগ হইতে বঞ্চিত রহিয়াছে। পাশাপাশি উল্লেখিত সম্মানিত গ্রাহকের কার্যক্রম প্রতিটি কোম্পানীর বিদ্যমান নিয়মানুযায়ী অনুমোদিত তালিকাভুক্ত ঠিকাদারবৃন্দ গ্যাস সংযোগের জন্য যাবতীয় কার্যক্রম সমাধান করে, আকস্মিকভাবে গ্যাস সংযোগ বদ্ধ করিয়া দেওয়ায় তাদের কর্মজীবন হারাইয়া দীর্ঘ সময়ব্যাপী এক নিদারুণ বেকার সমস্যায় পড়িয়া পরিবার-পরিজন লইয়া অসহায়ভাবে দিনাতিপাত করিতেছেন। সম্মানিত গ্রাহকদের জমাকৃত টাকার পরিমাণ কয়েক হাজার কোটি টাকা হইবে। সরকারের রাজস্ব আদায়ের স্বার্থে আবাসিক খাতে গ্যাস সংযোগ চালু করিবার জন্য সম্মানিত গ্রাহক ও সমগ্র ঠিকাদারবৃন্দ এবং তাদের অধীনে অসংখ্য কর্মজীবি মানুষের রুজি-রোজগারের পথ খুলে দেওয়ার জন্য সরকারের প্রতি বিশেষভাবে অনুরোধ জানাইতেছি।

 

বেকার সমস্যা দূর করা বর্তমান সরকারের একটি গুরুত্বপূর্ণ নীতি, সুতরাং বিষয়টি জরুরীভাবে বিবেচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দৃষ্টি আকর্ষন করিতেছি। গ্যাস সংযোগ চালু হইলে অবৈধ গ্যাস সংযোগের প্রবণতা অনেকাংশে হ্রাস পাইবে। কিছু সংখ্যাক মধ্য-স্বত্বভোগীর হাত হইতে সরকারের রাজস্বের মূল্যবান টাকা রাষ্ট্রের কোষাগারে জমা হইবে।

আমরা ঠিকাদার মালিক সমিতির পক্ষ হইতে মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বার বার আবেদন-বিদেন করিয়াছি। কিন্তু কোন সুফল পাই নাই। বেশ কিছুদিন আগে মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তর হইতে গ্যাস সংযোগ চালুর একটি বিজ্ঞপ্তি পাইয়া আমরা আশার আলো দেখিয়া ছিলাম। কিন্তু দুঃখের বিষয় অজ্ঞাত কারণে বিজ্ঞপ্তি প্রদানের কয়েকদিন পরে আবারও গ্যাস সংযোগ বন্ধের ঘোষণা আসে।

 

আমরা হাজার হাজার কর্মজীবি মানুষ সম্মানিত গ্রাহকদের নিকট হইতে কাজের বিনিময়ে চুক্তিকৃত টাকার মাধ্যমে ঠিকাদারী করিয়া থাকি এবং ঐ টাকা দ্বারাই আমাদের সংসার চলে। বর্তমানে অনেক ঠিকাদার কর্ম হারাইয়া পরিবার-পরিজন লইয়া নিদারুণ কষ্টে আছে।

নতুন গ্যাস সংযোগ বন্ধের পর রান্নাঘর বর্ধিতকরণ (kitchen Extension) কাজগুলি দ্বারা কোন রকমে আমরা ঠিকাদারী কাজ করিয়া সংসার চালাইতে ছিলাম। রান্নাঘর বর্ধিতকরণ কাজগুলি কোন বিজ্ঞপ্তি ছাড়া হঠাৎ করে বন্ধ করে দেওয়া হয়। ফলে ঠিকাদারবৃন্দ সম্মানিত গ্রাহকদের সঙ্গে চুক্তিকৃত কাজের সমাধা করতে না পারিয়া অনেক গ্রাহকের সঙ্গে অনাকাঙ্খিত ঝগড়া-ঝাটির মধ্যে জড়িয়ে কষ্টের মধ্যে আছে। কর্মজীবনের একটি ধারবাাহিকতা হঠাৎ করে কোন নোটিশ বা বিজ্ঞপ্তি না দিয়া বা কোন সময় নির্ধারণ না করিয়া, আকষ্মিকভাবে গ্যাস সংযোগ বন্ধ করিয়া দেওয়ায় ঠিকাদার গোষ্টীর অবস্থা খুবই নাজুক অবস্থা উপনীত হইয়াছে।

যে পরিমান গ্যাসের অপচয় হইতেছে উহা রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিলে গ্যাসের চাপের স্বল্পতা অনেকাংশেই কমিয়া যাইবে। তাই সুষ্ঠ ব্যবস্থাপনা নিশ্চিত করিয়া আবাসিক খাতে সামান্য (৮-১০)% পরিমাণ গ্যাস চালু করিবার জন্য এবং করোনা ভাইরাসের মত বিধস্ত অবস্থার মধ্যে খেটে খাওয়া মানুষের একটু বাঁচার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে সম্মানিত গ্রাহকবৃন্দ ও ঠিকাদারগণের পক্ষে গ্যাস সংযোগ চালুর জন্য “তিতাস গ্যাস পাইপ লাইন নির্মাণ ঠিকাদার মালিক সমিতি” জোর দাবি জানাইতেছি। আমরা এই দেশের নাগরিক হিসাবে আমাদের বাঁচার অধিকার আছে। বিকল্প কোন কর্মসংস্থানের ব্যবস্থা না করিয়া হঠাৎ গ্যাস সংযোগ বন্ধ করিয়া দেওয়ায় অসংখ্য পরিবারকে বেকার করিয়া দিয়া নাগরিক ও মানবিক অধিকার হইতে বঞ্চিত করা হইয়াছে। খুবই দুঃখের বিষয় ঠিকাদারী কাজ নাই অথচ প্রতি বছর প্রতিটি গ্যাস কোম্পানী হইতে তালিকাভ’ক্তি নবায়ণের জন্য নোটিশ দেওয়া হয় এবং নবায়ণের ফি সহ অন্যান্য খরচাদির যাতাকলে পড়িয়া “মরার উপর খরার ঘা” দেওয়া হইতেছে। “ক্ষুধার্ত মানুষের সঙ্গে এ যেন এক পরিহাস”।

আমরা জানি, দীর্ঘ প্রায় ৫/৬ বৎসর যাবৎ আমরা মাননীয় প্রধানমন্ত্রীসহ অন্যান্য কর্তৃপক্ষের সঙ্গে আবেদন-নিবেদন করিয়া আসিতেছি। আসলে আবেদনের বিষয়বস্তুগুলি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হইয়াছে এইটিই আমাদের সন্দেহ! তাই আজকে রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে উপস্থিত সম্মানিত বিচক্ষণ সাংবাদিক ভাইদের সম্মুখে আমাদের সম্মানিত গ্রাহকবৃন্দ ও ঠিকাদার গোষ্টির দুঃখ-কষ্টের কথা আংশিক তুলিয়া ধরিলাম।

সম্মানিত সাংবাদিক ভাইয়েরা আমাদের কষ্টের কথাগুলি মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সরাসরি উপস্থাপন করিয়া, অনতিবিলম্বে আবাসিক গ্যাস সংযোগ চালু করিবার জন্য ঠিকাদার মালিক সমিতির পক্ষ হইতে জোর দাবী জানাইতেছি।

আমরা আশা করিব মাননীয় প্রধানমন্ত্রী আমাদের যৌক্তিক দাবীটি অনুধাবন করিয়া জরুরীভাবে আবাসিক গ্যাস সংযোগ সহ সকল শ্রেণীর সংযোগ চালু করিবার জন্য নির্দেশ প্রদান করিবেন।

পরিশেষে, দেশরত্ব, বঙ্গকন্যা, জননেত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী আপনার এবং আপনার পরিবারের দীর্ঘায়ু ও সুস্থ্যতা কামনা করিতেছি। আমাদের যৌক্তিক দাবিটি আপনার নিকট বার বার তুলিয়া ধরিলাম। আপনি একজন বিচক্ষণ রাষ্ট্র নায়ক ও দেশের সেবক। আমাদের এহেন অবস্থা হইতে উত্তোরণের জরুরী ব্যবস্থা গ্রহণের জন্য আপনার নিকট আবারো বিনীতভাবে আবেদন জানাইতেছি।

ধন্যবাদান্তে,

হাজী মোঃ জাকির খাঁন, সভাপতি, তিতাস গ্যাস পাইপ লাইন নির্মান ঠিকাদার মালিক সমিতি, ঢাকা।

গাজী ইব্রাহিম মাহামুদ, সাধারণ সম্পাদক, তিতাস গ্যাস পাইপ লাইন নির্মান ঠিকাদার মালিক সমিতি, ঢাকা।

আ/ম-৩২১,দৈনিক আজকের ময়মনসিংহ।