Image Not Found!
ঢাকা   ৩০ নভেম্বর ২০২২ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

  দেশজুড়ে ওএমএস সুবিধায় সাড়া,স্বল্পমূল্যে চাল-আটা পেয়ে খুশি কার্ডধারীরা (2)        দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে কাজ করছে সরকার-ময়মনসিংহের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস (94)        সুইস রাষ্ট্রদূতের বক্তব্য ভুল ছিলো,অন্যরকম জয় পেলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন (3)        তারাকান্দায় বায়তুল আমান জামে মসজিদ ও নূরুল উলুম কওমী মাদ্রাসার কমিটি গঠিত (89)        আগামী মাসে সব স্বাভাবিক হবে-পরিকল্পনামন্ত্রী (2)        শিক্ষক বাতায়নে দেশ সেরা অনলাইন পারফর্মার রেহেনা আক্তার ঝর্ণা (94)        ময়মনসিংহে নারীদের জন্য বিশেষ আয়োজন ‘নিহার লাভলী টাইম উইথ তানজিন তিশা’ (94)        বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ করাই আমার লক্ষ্য-প্রধানমন্ত্রী (3)        তারাকান্দায় ভূমিহীনদের জন্য তৈরী প্রধানমন্ত্রীর ২৬ হাজার ২ শত ২৯ টি গৃহের উদ্ভোধনী অনুষ্ঠান পালিত (94)        বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর (2)      
করোনাভাইরাস শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষা শুরু

করোনাভাইরাস শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক : নীতিমালা প্রণয়নের তিন মাসেরও বেশি সময় পর করোনাভাইরাস শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে। কোভিড-১৯ শনাক্তে আজ শনিবার (৫ ডিসেম্বর) থেকে প্রাথমিকভাবে দেশের ১০টি জেলায় বিনামূল্যে অ্যান্টিজেন পরীক্ষা করা হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য স্থানে এ কার্যক্রম আরো সম্প্রসারিত করা হবে।
যে জেলাগুলোতে আপাতত অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে সেগুলো হলো: পঞ্চগড়, গাইবান্ধা, মেহেরপুর, মুন্সিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, জয়পুরহাট, পটুয়াখালী, যশোর, মাদারীপুর ও সিলেট। এর মধ্যে সিলেটে শহীদ শামসুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং বাকি জেলার সদর হাসপাতালে এই টেস্ট করা যাবে।
গত বুধবার (২ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের এ সংক্রান্ত নির্দেশনা ওই ১০ জেলায় পাঠানো হয়েছে। অধিদপ্তরে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়ার পর অ্যান্টিজেন কিটসহ তাদের নিজ নিজ জেলায় পাঠানো হয়েছে।
শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে কি না, তা দ্রুততম সময়ে জানার পদ্ধতি হল অ্যান্টিজেন পরীক্ষা। এজন্য নাক বা মুখের ভেতর থেকে নমুনা নিতে হয়। এ পদ্ধতিতে মাত্র আধঘণ্টার মধ্যেই জানা যাবে ফলাফল। সংক্রমণ শনাক্তে আরটি পিসিআর পদ্ধতি সবচেয়ে নির্ভরযোগ্য হলেও এতে নমুনা সংগ্রহের পর ফল পেতে বেশ সময় লাগে, ব্যয়বহুলও। তাছাড়া দেশের সব জায়গায় এ পরীক্ষার জন্য প্রয়োজনীয় ল্যাবও নেই। সে তুলনায় অ্যান্টিজেন পরীক্ষায় খরচ কম, ফলও পাওয়া যায় দ্রুত।
মার্চে দেশে সংক্রমণ শুরুর পর পরীক্ষার হার বাড়াতে অ্যান্টিজেন টেস্ট শুরুর ওপর জোর দিচ্ছিলেন বিশেষজ্ঞরা। এই প্রেক্ষাপটে গত ১৭ সেপ্টেম্বর অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দেয় সরকার। তারপরও আড়াই মাস লেগে গেল পরীক্ষা চালুর ব্যবস্থা করতেই। অ্যান্টিজেন টেস্ট শুরু হতে যাওয়া প্রতিটি জেলায় প্রাথমিকভাবে ৫০০টি করে কিট সরবরাহ করা হয়েছে। দশ জেলার অভিজ্ঞতার আলোকে পর্যায়ক্রমে অন্য জেলাতেও অ্যান্টিজেন পরীক্ষা চালু করবে স্বাস্থ্য অধিদপ্তর।

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!